করোনা: ডেনমার্কে শিথিল লকডাউনে স্কুল ফিরল ক্ষুদে শিক্ষার্থীরা । দৈনিক জাতীয় খবর




করোনা: ডেনমার্কে শিথিল লকডাউনে স্কুল ফিরল ক্ষুদে শিক্ষার্থীরা
অনলাইন ডেস্ক ১৫ এপ্রিল, ২০২০
Image may contain: 1 person, sitting and indoor

ইউরোপের প্রথম দেশ হিসেবে শিক্ষার্থীদের জন্য করোনা ভাইরাস লকডাউন শিথিল করল ডেনমার্ক। ১১ বছরের কম বয়সী শিক্ষার্থীরা নার্সিং স্কুলে ফিরেছ। দেশটির প্রধানমন্ত্রী মেট ফেড্র্রিকসন ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনের স্কুলে ফের এই ক্ষুদে শিক্ষার্থীদের অভিনন্দন জানান।

ইউরোপে লকডাউন করা প্রথম দেশগুলোর একটি ডেনমার্ক। সেখানে গত ১২ মার্চ থেকে স্কুল বন্ধ ঘোষণা করা হয়। দেশটিতে বর্তমানে সংক্রমণের হার বেশ কম। কিন্তু সমালোচকদের মতে শিক্ষার্থীদের জন্য স্কুল খুলে দেয়ায় নতুন করে ঝুঁকির মুখে পড়তে পারে দেশটি।

'ডেনিশ ইউনিয়ন অব আর্লি চাইল্ডহুড অ্যান্ড ইয়ুথ'-এর বিইউপিএল এলিসা রিম্পলার বিবিসিকে বলেন, বিষয়টি নিয়ে আমরা এখনো কিছুটা বিচলিত। কিন্তু আমাদের স্বাস্থ্য বিষয় নির্দেশনাবলীর দিকে নিজর রাখতে হবে। দিনে অনেকবার হাত ধোয়ার অভ্যাস চালু রাখতে হবে। আমরা মাস্ক ব্যবহার করছি না। কিন্তু আমাদের পরস্পরের থেকে দূরে থাকতে হবে যা (শিক্ষার্থীদের কথা বিবেচনায়) একটু কষ্টকর।

ইউরোপিয়ান কমিশনের প্রধান আর্সেলা ভন ডার লিয়েন বুধবার লকডাউন উঠিয়ে নেয়ার একটি রোড ম্যাপ প্রদর্শন করেন। তার পরেই ডেনমার্ক এই নতুন পদক্ষেপ গ্রহণ করে। আর্সেলা অবশ্য দ্রুত কোন সিদ্ধান্ত গ্রহণ না করে পরিস্থিতি বিবেচনায় রেখে ধীরে এই রোডম্যাপ বাস্তবায়নের পক্ষে মত প্রকাশ করেন।

ডেনমার্কের মতই ইউরোপিয়ান ইউনিয়নের আরো বেশ কিছু দেশ তাদের লকডাউন শিথিল করেছে। এর মধ্যে। অস্ট্রিয়া ছোট ছোট দোকান খুলে দিয়েছে। চেক রিপাবলিক ৫ ধাপের লকডাউন উঠিয়ে নেয়ার পরিকল্পনা প্রদান করেছে। অন্যদিকে ইউরোপে ভাইরাসে সবচাইতে সংক্রমিত দেশ ইতালি ও স্পেনও লকডাউন শিথিল করেছে। স্পেনে কাজে ফিরছে সাধারণ মানুষ। অন্যদিকে ইতালির বেশ কিছু এলাকায় তরুণদের জন্য বইয়ের দোকান এবং কাপড়ের দোকান খুলে দেয়া হয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.