করোনা ছুটিতে প্রায় ৩ হাজার শ্রমিককে ২ মাসের বেতন দিয়ে দৃষ্টান্ত স্থাপন করলো গার্মেন্টস কর্ণধার স্বপন কুমার বড়ুয়া । দৈনিক জাতীয় খবর

করোনা ছুটিতে প্রায় ৩ হাজার শ্রমিককে ২ মাসের বেতন দিয়ে দৃষ্টান্ত স্থাপন করলো গার্মেন্টস কর্ণধার স্বপন কুমার বড়ুয়া 
Image may contain: one or more people and people sitting
দৈনিক জাতীয় খবর:

★ ঈদের বোনাস বিক্যাশে পাঠানোর প্রতিশ্রুতি !
করোনা ভাইরাসের কারণে দেশের বড় বড় শিল্প প্রতিষ্ঠানের মালিকরা তাদের কর্মকর্তা ও শ্রমিকদের ছাঁটাই এর পাশাপাশি অর্ধেক বেতন দিচ্ছে এমন খবরই উঠে আসছে বিভিন্ন পত্র পত্রিকায়। ঢাকার ল্যাব এইডের মালিক করোনায় হাপাতালে রোগী না মেলায় তাদের কর্মকর্তা- কর্মচারীদের অর্ধেক বেতন দিয়েছে এবং কর্মচারী ছাটাই করেছে।
বকেয়া বেতন চাওয়ায় কানিজ গার্মেন্টসের মালিক ৮০জন শ্রমিককে ছাঁটাই করেছে। এমন সংবাদে শ্রমিক কর্মচারিরা যখন উদ্বিগ্ন আর উৎকন্ঠার মধ্যে সময় অতিবাহিত করছেন তখন দৃষ্টান্ত স্থাপন করলেন।
দেশের স্বনামধন্য গার্মেন্টস জেমস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক Swapan Barua Chowdhury। তাঁর অধীনে চাকুরী করে প্রায় ৩ হাজার শ্রমিক। করোনা পরিস্থিতিতে তিনি তাঁর প্রতিষ্ঠানের সকল কর্মকর্তা-কর্মচারীদের চলমান মার্চ-এপ্রিল ২ মাসের অগ্রিম বেতন দিয়ে ২৬ মার্চ থেকে অনির্দিষ্ট কালের সাধারণ ছুটি দিয়েছেন। অবস্থা স্বাভাবিক না হলে তিনি সবাইকে বিকাশে ঈদ বোনাস দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। শুধু তাই নয় পরিস্থিতি খারাপ হলে, প্রয়োজনে সবার ছুটি বাড়িয়ে দেবেন বলেছেন, এবং চাকরি নিয়ে দুশ্চিন্তা করতে না করেছেন। প্রতিশ্রুতি দিয়েছেন করোনায় কারো চাকুরি হারানোর কোন ভয় নেই।
তার কারখানায় আছে শ্রমবান্ধব পরিবেশ ও শ্রমিকদের জন্য বিভিন্ন ধরণের মানবিক সুবিধা। গার্মেন্টস মালিকরা শ্রমিকদের প্রতি তার কর্তব্য পালনের বিষয়টি ভাল ভাবে দেখেন না। কারণ এটি তাদের জন্য স্বস্তিকর নয়, অন্য শ্রমিকদের এমন সুবিধা থেকে বঞ্চিত হয় বলে।
আরো জানা যায়- মিঃ স্বপন বড়ুৃয়া চৌধুরী ঋণ খেলাপী নন, তিনি সরকার ও ব্যাংক থেকে কোন সুবিধা নেননি। তার বিরুদ্ধে কোন অভিযোগ নেই।আজকের এই সংকটকালীন সময়ে তাঁর মত অন্যান্য শিল্পপতিরা মানবিক হবেন এমন প্রত্যাশা সবার।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.