নারীবান্ধব কর্মস্থল নিশ্চিতের দাবি

আহমেদ
মানববন্ধনে শ্রমিকরা। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: গার্মেন্টস শ্রমিকদের ৬৫ শতাংশ নারী হলেও তাদের কর্মস্থল নারীবান্ধব নয়। নারীর অধিকার বাস্তবায়নে নারীবান্ধব কর্মস্থল নিশ্চিতের দাবি জানিয়েছে সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন ও আওয়াজ ফাউন্ডেশন।
রোববার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি উত্থাপন করা হয়।
মানববন্ধনে সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক নাহিদুল হাসান নয়ন বলেন, কথায় কথায় যৌন হয়রানিমূলক কথা বলাসহ সব ধরনের নির্যাতন ও হয়রানি বন্ধ করতে হলে, একা একা প্রতিবাদ করলে চলবে না। সংগঠিত হয়ে সবাই মিলে প্রতিবাদ করতে হবে। এর জন্য প্রতিটি প্রতিষ্ঠানে দরকার যৌন হয়রানি প্রতিরোধ কমিটি। এ কমিটি যৌন হয়রানি প্রতিরোধে কাজ করে যাবে।
আওয়াজ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাজমা আক্তার বলেন, নারী শ্রমিকদের শ্রমিকের মর্যাদা, কর্মস্থলে নারীর নিরাপত্তা ও নারী-পুরুষের সহাবস্থান নিশ্চিত করতে হবে। অর্থনৈতিক মুক্তি ও সমতাভিত্তিক অর্থনীতি গঠনের লক্ষ্যে নারীর যাত্রাকে ত্বরান্বিত করার মাধ্যমে নারীকে ক্ষমতায়িত করতে হবে। কলকারখানাসহ সব প্রতিষ্ঠানে ছয় মাস মাতৃত্বকালীন ছুটির ব্যবস্থা করতে হবে।
মানববন্ধনে আরও বক্তব্য রাখেন সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি খাদিজা আক্তার, আওয়াজ ফাউন্ডেশনের সভাপতি মমতাজ বেগম প্রমুখ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.