এপ্রিলের শেষ নাগাদ শেষ হবে করোনার প্রকোপ মতামত চীনা বিশেষজ্ঞ । দৈনিক জাতীয় খবর

এপ্রিলের শেষ নাগাদ শেষ হবে করোনার প্রকোপ মতামত  চীনা বিশেষজ্ঞ  ।  দৈনিক জাতীয় খবর



চীনের একজন শীর্ষস্থানীয় শ্বাসতন্ত্রের রোগ বিশেষজ্ঞ ঝং নানশান বলেছেন , করোনা ভাইরাস, মহা’মারি এপ্রিলের শেষ নাগাদা শেষ হয়ে যাবে । এর কারণ হিসেবে তিনি বলছেন যে , বিভিন্ন দেশের আগ্রা’সী নিয়ন্ত্রণমূলক পদক্ষেপ  এবং উষ্ণ আবহাওয়ার কারণে ভাইরাসে সক্রিয়তা কমে আসবে । চীনের শেনজেন টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে ঝং এই আশাবাদের কথা জানান । তবে তিনি সতর্ক করে বলেছেন , এপ্রিলের পর কী ঘটবে , তা কেউ বলতে পারে না । হতে পারে আগামী বসন্তে আরেক দফায় চীনের শেনজেন টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে ঝং এই আশাবাদের কথা জানান ।
তবে তিনি সতর্ক করে বলেছেন , এপ্রিলের পর কী ঘটবে , তা কেউ বলতে পারে না । হতে পারে আগামী বসন্তে আরেক দফায় করোনা ভাইরাস এর  সংক্রমণ ছড়াতে পারে , অথবা পরিবেশের তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এটি বিলুপ্তও হয়ে যেতে পারে ।  তবে হংকংয়ের শীর্ষ একজন মহামারি বিশেষজ্ঞ বলেছেন,এ ধরনের কঠোর প্রতিরোধক মূলক  ব্যবস্থা বলবৎ থাকলেও আরও কয়েক মাস দাপিয়ে বেড়াবে করোনা ভাইরাস ।
ঝংয়ের বক্তব্যের খণ্ডন করতে গিয়ে গত  শুক্রবার এই পূর্বাভাস দেন হংকং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক  গ্যাব্রিয়েল লুয়েং । এশিয়া সোসাইটি অব হংকং আয়োজিত করোনা ভাইরাস  আপডেট ফোরামের একটি লাইভ – স্ট্রিমিংয়ের সময় লুয়েং বলেন , গরম আবহাওয়ার কারণে কী আমরা কিছুটা স্বস্তি পাবো ?  এর উত্তর হচ্ছে , সম্ভবত না ।
চীনের শেনজেন টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে ঝং এই আশাবাদের কথা জানান । তবে তিনি সতর্ক করে বলেছেন , এপ্রিলের পর কী ঘটবে , তা কেউ বলতে পারে না । হতে পারে আগামী বসন্তে আরেক দফায় করোনা ভাইরাস এর সংক্রমণ ছড়াতে পারে , অথবা পরিবেশের তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এটি বিলুপ্তও হয়ে যেতে পারে ।
চীন সরকারের তথ্যানুযায়ী মার্চের মাঝামাঝি সময় থেকে পুরো দেশে স্থানীয় সংক্রমণ নিয়ন্ত্রণে আসতে শুরু করে । কিন্তু বিদেশফেরত ব্যক্তিদের মাধ্যমে এখন সংক্রমণ ছড়াচ্ছে । এই পরিপ্রেক্ষিতে চীনা কর্তৃপক্ষ বিদেশি নাগরিকদের দেশটিতে প্রবেশ নিষিদ্ধ করেছে ।
তাছাড়া বিদেশফেরত চীনা নাগরিকদেরও বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিনের ব্যবস্থা করা হয়েছে । যদিও বিশ্বের অন্যান্য দেশে বিশেষ করে ইতালি , স্পেন , ফ্রান্স ও যুক্তরাষ্ট্রে ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস । এসব দেশে পাল্লা দিয়ে বাড়ছে করোনার আক্রান্ত ও মৃতের সংখ্যা ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.